page contents
Cool Neon Green Outer Glow Pointer

অ্যান্ড্রয়েডের কিছু কমন সমস্যা এবং সমাধান !!



বর্তমান সময়ের একটি জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড। দিন দিন অ্যান্ড্রয়েড ইউজার এর সংখ্যা বেড়েই চলেছে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ইউজ করা অনেক সহজ হলেও মাঝে মধ্যে ইউজাররা কিছু সমস্যায় পড়েন। এরকম কিছু কমন সমস্যা নিয়েই আমার আজকের পোস্

প্যাটার্ন লক সমস্যা




অ্যান্ড্রয়েড এর সবচেয়ে কমন সমস্যাটি হল প্যাটার্ন লক। অনেক অ্যান্ড্রয়েড ইউজার আছেন যারা নিজের ডিভাইস টি সুরক্ষিত রাখার জন্য প্যাটার্ন লক ব্যবহার করে থাকেন। তবে সমস্যাটি তখনই হয় যখন আপনি আপনার প্যাটার্ন লক এর প্যাটার্ন টি ভুলে যান এবং আপনি অথবা অন্য কেউ বার বার আপনার ডিভাইসে কয়েকবার ভুল প্যাটার্ন ইনপুট করে। যাই হোক চলুন দেখি এই সমস্যার সমাধা কি?

প্রথম সমাধানঃ

কয়েকবার ভুল প্যাটার্ন দেয়ার পর আপনার ডিভাইস আপনার ইমেইল আইডি এবং পাসওয়ার্ড চায়। অতএব আপনি আপনার গুগল ইমেইল আইডি এবং পাসওয়ার্ড দিলেই ডিভাইস টি আনলক হয়ে যাবে।

দ্বিতীয় সমাধানঃ

অনেক সময় ফোনে ইন্টারনেট কানেকশন থাকে না। তাই ইমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করা সম্ভব হয় না। তখন প্যাটার্ন লক বাইপাস

করার জন্য নিচের পদ্ধতি অনুযায়ী কাজ করুন।

১) প্রথমে ভলিউম আপ কি চেপে ধরুন।

২) তারপর হোম বাটন চেপে ধরুন।

৩) একই সাথে পাওয়ার বাটন চেপে ধরুন।

৪) ফোন অন হলে বাটন গুলো ছেড়ে দিন।

৫) এবার অ্যান্ড্রয়েড রিকভারি মেনু থেকে Wipe data/ factory reset সিলেক্ট করুন। মনে রাখবেন factory reset দেয়ার পর আপনার ফোনে কোন ডাটা থাকবে না। সব মুছে যাবে।

৬) ফোন রি বুট হবে এবং প্যাটার্ন লক চলে যাবে।

বুটলুপ সমস্যাঃ

বুটলুপ অ্যান্ড্রয়েড এর একটি কমন সমস্যা। তবে এই সমস্যার সহজ সমাধান ও রয়েছে। সাধারনত কাস্টম রম ফ্ল্যাশ করলে অনেক সময় ডিভাইসে বুটলুপ সমস্যাটি দেখা দেয়। তাই কাস্টম রম বা স্টক রম ফ্ল্যাশ দেয়ার সময় মনে রাখতে হবে যে, রম ফ্ল্যাশ দেয়ার পর আপনাকে ফোনের ডাটা ওয়াইপ করতে হবে। তা নাহলে আপনার ডিভাইস টি বার বার রিবুট হতে থাকবে। ধরে নিচ্ছি আপনার ডিভাইস টি রুট করা আছে এবং আপনার ডিভাইসে কাস্টম রিকভারি যেমন- ক্লকওয়ার্ক মোড রিকভারি ইন্সটল করা আছে। তাহলে চলুন দেখি আপনার ডিভাইস টি বার বার রি বুট হতে থাকলে কি করবেন…



১) আপনার ডিভাইস টি অফ করে নিন।

২) এবার রিকভারি মোডে যান। রিকভারি মোডে যাওয়ার জন্য বিভিন্ন ডিভাইসে বিভিন্ন বাটন কম্বিনেশন ইউজ করতে হয়।

৩) রিকভারি মোডে উপরে বা নিচে যাওয়ার জন্য সাধারনত ভলিউম বাটন গুলো ব্যবহার করা হয় এবং মেনু গুলোর যে কোন একটি সিলেক্ত করার জন্য পাওয়ার বা হোম বাটন ব্যবহার করা হয়।

৪) রিকভারি মোডে যেয়ে “advanced” সিলেক্ট করুন। এরপর “wipe dalvik cache” সিলেক্ট করে dalvik cache ক্লিয়ার করুন।

৫) তারপর মেইন মেনুতে ফিরে আসুন এবং “wipe data factory reset” করুন।

৬) এরপর মেইন মেনু থেকে “wipe cache partition” সিলেক্ট করে cache partition ক্লিয়ার করুন।

৭) এরপর মেইন মেনু থেকে “reboot system now” দিন।

আশা করি এবার আপনার ডিভাইসটি আর রিবুট হবে না।

রিকভারি মোড সমস্যাঃ

অনেক সময় রম ফ্ল্যাশ করার পর আপনার ডিভাইসটি সরসরি রিকভারি মোডে চলে যেতে পারে। অর্থাৎ আপনার ফোন সরাসরি রিকভারি মোডে অন হবে। এক্ষেত্রে আপনি উপরের পদ্ধতি অনুযায়ী ডাটা ওয়াইপ করে দেখতে পারেন। তবে তাতে অনেক সময় সমস্যার সমাধান হয় না। সাধারনত ভুল রম ফ্ল্যাশ করার কারনে এই সমস্যা হয়ে থাকে। চলুন দেখি এই সমস্যার সমাধান কি?

১) প্রথমে আপনার যে রম টি ফ্ল্যাশ করবেন তার জিপ ফাইল টি আপনার ফোনের এসডি কার্ডে কপি করে নিন।

২) রিকভারি মোডে যান।

৩) রিকভারি মোড থেকে উপরের পদ্ধতি অনুযায়ী ডাটা ওয়াইপ করে নিন।

৪) এবার মেইন মেনু থেকে “install zip from sd card >choose zip from sd card সিলেক্ট করে যে জিপ ফাইল টি কপি করে রেখেছিলেন তা সিলেক্ট করে দিন।

৫) ফ্ল্যাশ হয়ে গেলে আপনার ডিভাইস টি রিবুট করুন।

এই পদ্ধতি অনুসরণ করে আপনি আপনার ডিভাইস এর জন্য যে কোন কাস্টম রম ফ্ল্যাশ দিতে পারবেন।
Blogger Widgets

Follow by Email